-Advertisement-

উপকরণ


> ২.৫ কেজি ময়দা
> বং হাটের তালের পাল্প
> ঘী
> চিনি
> সুজি
> কুড়ানো নারকেল
> ক্ষোয়া ক্ষীর
> কাজু, কিসমিস, পেস্তা
> চিনির সিরাপ
> চকোলেট সিরাপ
> সিলভার পেপার
> নুন
> জল

প্রনালী


Step1: প্রথমে ২.৫ কেজি ময়দা আর বং হাটের তালের পাল্প তা মিশিয়ে দিতে হবে তারপর তাতে সামান্য চিনি, নুন আর এক চামচ সুজি দিয়ে টাইট করে মাখতে হবে। যদি মাখার সময় জলের প্রয়োজন হয় তাহলে দেওয়া যেতে পারে।

Step2: মাখা হয়ে গেলে ঢাকা দিয়ে কিছুক্ষন রেখে দিতে হবে। এর পরে পুর তৈরি করতে হবে। তার জন্য একটি কড়াইয়ে সামান্য ঘি দিয়ে তাতে ক্ষোয়া ক্ষীর দিয়ে নাড়িয়ে নিতে হবে। ক্ষোয়া ক্ষীর গলে গেলে গ্যাসের আঁচ কমিয়ে তাতে নারকেলের কুঁড়ো আর আন্দাজ মতো চিনি দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। নারকেলের কুঁড়ো শুকিয়ে এলে গ্যাস অফ করে একটি প্লেটে সামান্য ঘী দিয়ে ব্রাশ করে পুরটা রেখে ঠান্ডা করতে হবে।

Step3: কিছুক্ষন বাদে পুরের মধ্যে কাজু, কিসমিস, পেস্তা আর সানির সিরাপ দিয়ে একবার মিশিয়ে দিতে হবে। এবারে মাখা ময়দাটা আরো একবার মেখে নিতে হবে।

Step4: মাখা হয়ে গেলে লেচি বানিয়ে বেলে নিতে হবে লুচির আকারে, তার পর সেই লুচিটিকে একটি মোল্ডে রেখে নারকেলের পুরটা দিতে হবে এই মোল্ড বন্ধ করে লুচির চারপাশ ভালো করে আটকে দিতে হবে যাতে পুর কোনভাবে না বেরিয়ে যায়। এইভাবে সুন্দর একটি নকশা তৈরি হবে।

Step5: এবার একটি পরিস্কার কড়াই গ্যাসে বসিয়ে ঘি দিতে হবে, ঘি গরম হয়ে গেলে নকশা করা পুরের টুকরো গুলো ভেজে নিতে হবে লাল লাল করে। ভাজা হয়ে গেলে একটি প্লেটে চকোলেট সিরাপ, পেস্তা দিয়ে সিলভার পেপারে মুড়ে পরিবেশন করুন আপনার তালের কোহিনুর।

রেসিপি প্রেরক
সংহিতা মুখোপাধ্যায়
পাটনা

-Advertisement-

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here